সিলেটের সুলতানার বেত নিয়ে ই-কমার্স উদ্যোগ

সিলেটের সুলতানার বেত নিয়ে ই-কমার্স উদ্যোগ

সুলতানা পারভীন সিলেটের মেয়ে। সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে বিবিএ ডিপার্টমেন্ট এর ম্যানেজমেন্টে স্নাতক শেষ করেছেন। উদ্যোগের নাম Chirachorito (চিরাচরিত)।

সুলতানা চাকরি করতেন পাশাপাশি অফলাইনে কাপড় নিয়ে কাজ করতেন এবং তিনি অনলাইনে আসেন ২০১৮-তে।তিনি জানান, একজন দেশি পণ্যের উদ্যোক্তা হিসেবে বেতের তৈরি আসবাবপত্র এবং হোমডেকোর নিয়ে উই প্ল্যাটফর্ম এর হাত ধরে কাজ শুরু করেন চলতি বছর এপ্রিল থেকে।যেহেতু উনি মূলত চাকরি করতেন কিন্তু করোনাকালীন সময়ে ঘরে বন্দী থাকার জন্য অনেক ভাবে সমস্যার সম্মুখীন হতে হয় তাকে।ই-কমার্সের মাধ্যমে যেহেতু ঘরে বসে কাজ করা যায় তাই ই-কমার্সে আসা এবং এখন তিনি পুরোদস্তুর একজন ই-কমার্স উদ্যোক্তা।

সুলতানা বলেন,উদ্যোগ এর শুরুতে সর্বপ্রথম আমি যে সমস্যা টি দেখেছি তা হলো ডেলিভারি নিয়ে কারণ আমার পন্যগুলো বড় হয়াতে ডেলিভারি চার্জ অনেক আসতো এবং এই করোনার সময় সব জায়গায় কুরিয়ারে পৌছানো যেতো না দেখে অনেক সমস্যা হয়েছে । তবে এখন কুরিয়ার এর সাথে সব সময় কাজ করাতে ওরা নিজ উদ্যোগে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে আমাদের পন্য পৌছে দিচ্ছে।

পরবর্তীতে আরেকটি সমস্যায় পড়েছিলাম তা হলো কারিগর, কারন বেশীরভাগ কারিগরই বয়স্ক হয়ে যাওয়ায় অভিজ্ঞ বেত এর কারিগর পাওয়া খুব একটা সহজ হয়নি প্রথমে আমার জন্য, আর নতুন যারা রয়েছে তারা বেত এর কারিগর হিসেবে তেমন একটা আগ্রহ দেখায় না তাই কারিগর এর সংখ্যা দিন দিন কমতে শুরু করে, কিন্তু বর্তমানে বেতের প্রচার এবং বিক্রি বেড়ে যাওয়াতে অনেকে এই পেশায় আগ্রহ নিয়ে আসতেছেন।আমার বেত এর পন্য নিয়ে কাজ শুরুই করি উই এর হাত ধরে এবং আমার কাজ করার একমাত্র প্লাটফর্ম ই হচ্ছে উই।

শ্রদ্ধেয় রাজিব আহমেদ স্যার এর পরামর্শ এবং অনুপ্রেরণা পেয়েছি কাজ করার শুরু থেকেই এবং সেই পরামর্শ অনুযায়ী কাজ করে যাচ্ছি। তাই বলবো উই না থাকলে হয়তো আমি আজ বেত এর পন্য নিয়ে এত দূর আসতে পারতাম না। এর জন্য অনেক অনেক কৃতজ্ঞতা শ্রদ্ধেয় রাজিব আহমেদ স্যার এবং উই এর প্রতিষ্ঠাতা প্রিয় নাসিমা আক্তার নিশা আপুর প্রতি। এই উদ্যোগ নিয়ে আমার ভবিষ্যত পরিকল্পনা,এটি যেহেতি হারিয়ে যেতে বসা একটা শিল্প তাই এটা কে আবার সবার সামনে নিয়ে আসা, এই শিল্পের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করা, দেশের প্রতিটি জায়গায় বেতের পন্য পৌছে দেওয়া এবং আমাদের এই ঐতিহ্যবাহি বেত পণ্য কে বিদেশেও রপ্তানি করার ইচ্ছে আছে। ইনশাআল্লাহ সেই সুযোগ ও আসবে হয়তো উই এর মাধ্যমে। ধন্যবাদ।

বেতের মতো পণ্য নিয়ে ই-কমার্সে বিজনেস করা যতোটা সাহসিকতার ততোটাই অনুপ্রেরণার।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

Share This Post

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on email

More To Explore